2014/11/01 at 6:53 PM
ভেজাল খাদ্যে ৩ কোটি লোক কিডনি রোগে ভুগছে

ভেজাল খাদ্যে ৩ কোটি লোক কিডনি রোগে ভুগছে

খাদ্যে ভেজালের কারণে বর্তমানে দেশের ৩ কোটিরও বেশী মানুষ কিডনি রোগে ভুগছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ড. সিতেশ সি বাচার।

রাজধানীর পুরানা পল্টনস্থ মণি সিং ফরহাদ ট্রাস্ট ভবনের ‘তাজুল মিলনায়তনে’ নারী ঐক্য পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত শনিবার ‘ওষধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে এবং কৃষিজাত দ্রব্যে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার বন্ধে আশু করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার (ফাও) উদ্ধৃতি দিয়ে অধ্যাপক সীতেশ সি বাচার তার মূল প্রবন্ধে উল্লেখ করেন, সরকারি পরীক্ষাগারে ফলমূল, শাকসব্জি দুধ ও দুগ্ধ জাতীয় খাদ্য পরীক্ষা করার পর এসব খাদ্যপণ্যে নিষিদ্ধ বালাইনাশক ও রাসায়নিক পদার্থের সংশ্রব প্রমাণিত হয়েছে- যা স্বাস্থ্যের জন্য বিশেষ করে কিডনির জন্য ক্ষতিকর।

একই সেমিনারে দেশের বিশিষ্ট কীটতত্ত্ববিদ সৈয়দ নুরুল আলম বলেন, জমিতে মাত্রাতিরিক্ত কীটনাশকের ব্যবহার জমির উর্বরতা শক্তি বিনষ্ট করে। কীটনাশকের পরিমিত ব্যবহার না করা হলে আবাদি জমিতে ফসলের উৎপাদন প্রতিবছর ৩০ থেকে ৫২ শতাংশ পর্যনন্ত ক্ষতিগ্রস্ত হয়।

নারী ঐক্য পরিষদের সভাপতি লুৎফুননেসার সভাপতিত্বে এ সেমিনারে অন্যান্যের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আইন শাখার পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনউদ্দৌলা, বিএসটিআই’র পরিচালক কমল প্রসাদ দাস, বাংলাদেশ ভোক্তা সংরক্ষণ অধিদফতরের পরিচালক ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব শাহ আলম, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় নেতা ডা. আলাউদ্দিন প্রমুখ।

MD Alamgir Hossain liked this post

একটি কমেন্ট করুন Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − 7 =

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>