2014/10/23 at 6:36 AM
মার্কিন সাংবাদিক জেমস ফোলির ঘাতককে সনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ

মার্কিন সাংবাদিক জেমস ফোলির ঘাতককে সনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ

মার্কিন সাংবাদিক জেমস ফোলির ঘাতককে শনাক্ত করার দাবি করেছে ব্রিটিশ গোয়েন্দা পুলিশ। সম্প্রতি জেমস ফোলিকে গলা কেটে হত্যা করার পর তার ভিডিও ফুটেজ ইন্টারনেটে প্রকাশ করেছে আইএসআইএল।

ব্রিটিশ সরকারি সূত্রের বরাত দিয়ে আজ (রোববার) সানডে টাইমস বলেছে, ব্রিটেনের নিরাপত্তা সংস্থা- এমআই৫ ও গোয়েন্দা সংস্থা-এমআই৬ কথিত ওই মুখোশধারী হত্যাকারীকে শনাক্ত করতে পেরেছে। এই ঘাতক তার সহযোগীদের কাছে জন নামে পরিচিত। অবশ্য তার সম্পর্কে পুলিশ বিস্তারিত আর কিছু জানায় নি।

তবে সানডে টাইমস জানিয়েছে, আব্দেল -মাজেদ আব্দেল -বারি নামক একজন সাবেক নৃত্যশিল্পী গত বছর তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলের পক্ষে যুদ্ধ করতে সিরিয়া যায়। সে পশ্চিম লন্ডনের মাইদা ভ্যালিতে তার মা ও পাঁচ ভাই-বোনের সঙ্গে বসবাস করত। বিশেষজ্ঞরা বলছেন, ফোলিকে হত্যাকারী মুখোশধারী ব্যক্তির উচ্চারণ, শারীরিক গঠন এবং গলার আওয়াজের সঙ্গে আব্দেল বারির সঙ্গে অনেক মিল রয়েছে।

সম্প্রতি আব্দেল-বারি নিহত এক ব্যক্তির বিচ্ছিন্ন মস্তক হাতে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের ছবি পোস্ট করে। তাকে আইএসআইএলের ব্রিটিশ শাখার প্রধান বলে মনে করা হচ্ছে। আব্দেল বারি এখন কোথায় আছে তা জানা যায় নি এবং তার টুইটার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় রয়েছে।

গত ১৯ আগস্ট সিরিয়া থেকে দু’বছর আগে নিখোঁজ এক মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা করার ভিডিও ইন্টারনেটে প্রকাশ করা হয়। ইরাকে এ গোষ্ঠীর ওপর মার্কিন বিমান হামলার প্রতিশোধ হিসেবে সাংবাদিক জেমস ফোলিকে হত্যা করা হয়েছে বলে দাবি করে আইএসআইএল। এ ছাড়া, এ ভিডিও ফুটেজের শেষের দিকে কমলা রঙের পোশাক পরিহিত অপর মার্কিন পণবন্দি স্টিভেন সটলফকে দেখানো হয়। ইরাকে এ গোষ্ঠীর ওপর বিমান হামলা বন্ধ না করলে তাকেও হত্যা করবে বলে হুমকি দিয়েছে আইএসআইএল।

একটি কমেন্ট করুন Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 4 =

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>