2014/10/25 at 12:02 AM
রাজধানীতে ৫০ কোটি টাকার ইউরেনিয়ামসহ আটক ১১

রাজধানীতে ৫০ কোটি টাকার ইউরেনিয়ামসহ আটক ১১

রাজধানীতে অভিযান চালিয়ে ৫০ কোটি টাকা মূল্যের ২ পাউন্ড ইউরেনিয়ামসহ ১১ ব্যক্তিকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। শনিবার রাতে রাজধানীর বনানী ও ধানমমণ্ডি এলাকায় এই অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- জয়নাল হোসেন, হুমায়ুন কবির, কাউয়ুম চৌধুরী, কায়েস আহমেদ খালেক, স্বপন মোল্লা, মাহফুজুর রহমান ফিরোজ, তোফায়েল আহমেদ পাটোয়ারী, আসলাম, মাইনুদ্দিন, সারোয়ার রাজন এবং নাসিম।

ইউরেনিয়াম একটি উচ্চ ঘনত্বের তেজস্ক্রিয় মৌল যা পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ও বোমা তৈরিতে ব্যবহৃত হয়।

এদিকে বনানীর সেই বাসা থেকে পাওয়া কথিত সেই ইউরেনিয়ামের ব্যাগ, চামড়ার গ্লাভস, জ্যাকেট, ক্যাটালগসহ বেশকিছু সরঞ্জাম এবং গ্রেফতারকৃত ১১ জনকে নিয়ে গোয়েন্দা পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ঢাকা মহানগার পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) কৃষ্ণপদ রায় জানান, রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গোয়েন্দা পুলিশ শনিবার ১১ জনকে গ্রেফতার করে। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে বনানীর একটি বাসা থেকে ২ পাউন্ড ওজনের কথিত ওই ইউরেনিয়াম পাওয়া যায়।

তারা দাবি করেন, এগুলো ইউরেনিয়াম। এগুলো বিক্রির জন্য তারা গত ৬ মাস ধরে ক্রেতা খুঁজছিল। উদ্ধার করা বস্তু আসলেই ইউরেনিয়াম কিনা তা পরীক্ষার জন্য আমরা আণবিক শক্তি কমিশনে পাঠাবো। পরীক্ষার ফল জানতে দুই সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

উপকমিশনার কৃষ্ণপদ বলেন, কথিত ওই ইউরেনিয়াম বিক্রির জন্য চক্রটি একটি ভিডিও ব্যবহার করতো। ৫০ হাজার টাকা সিকিউরিটি মানি রেখে তারা সম্ভাব্য ক্রেতাদের ওই ভিডিও দেখাতো। আর কেউ সরাসরি দেখতে চাইলে ৫০ লাখ টাকা সিকিউরিটি মানি রাখা হতো বলে গ্রেফতারকৃতরা জানিয়েছে।

একটি কমেন্ট করুন Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × 5 =

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>